Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ এপ্রিল ২০২৪

গাইনী ও অবস বিভাগে Software Based Patient Management System উদ্বোধন


প্রকাশন তারিখ : 2024-01-02

২০২৪ সালের প্রথম দিন, পহেলা জানুয়ারি থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুরের গাইনী ও অবস বিভাগে Software Based Out-Patient এবং In-Patent Management System উদ্বোধন করা হয়েছে। Smart বাংলাদেশ গড়ার লক্ষ্যে রোগীর সেবা উন্নত ও আধুনিকায়ন করতে দেশের সরকারি মেডিকেল কলেজ গুলোর মধ্যে এ এক যুগান্তকারী পদক্ষেপ।  বিভাগীয় প্রধান অধ্যাপক  ডা. দিলরুবা জেবার নেতৃত্বে  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুরের গাইনী ও অবস বিভাগ ডিজিটাল চিকিৎসা সেবায় নতুন ধারা উন্মোচন করল। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্মার্ট  বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন বাস্তবায়নে চিকিৎসা সেবায় এই সংযোজন চিকিৎসা সেবার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। প্রচলিত ধারার বাইরে গিয়ে আন্তর্জাতিক মানদণ্ডে রোগীকে সেবা প্রদানের লক্ষ্যে গাইনী ও অবস বিভাগের সকল শিক্ষক এবং চিকিৎসকদের ঐকান্তিক প্রচেষ্টায় আজ এই সফলতা।

ভর্তি রোগীর স্বাস্থ্য তথ্য আধুনিক ও গবেষণা উপযোগী মানদণ্ডে তৈরি করতে ২০২৩ সালের অক্টোবর মাস থেকে অধ্যাপক  ডা. দিলরুবা জেবার নিবিড় তত্বাবধায়নে গাইনী ও অবস রোগীদের আদর্শ ক্লিনিক্যাল ফর্ম তৈরির কাজ করেছেন অত্র মেডিকেল কলেজের F25 ব্যাচের প্রাক্তন ছাত্রী ডা: সাজেদা ইসলাম (বর্তমান FCPS ট্রেইনি) এবং ডা: মারিয়া রহমান মিম (বর্তমানে icddr,b তে কর্মরত গবেষক চিকিৎসক)। ভর্তি রোগীর সফটওয়্যার তৈরি করেছেন অত্র মেডিকেল কলেজের F21 ব্যাচের আরেক প্রাক্তন ছাত্র ডা: রাজীব বিশ্বাস (বর্তমানে icddr,b তে কর্মরত গবেষক চিকিৎসক)।

১লা জানুয়ারি ২০২৪ তারিখ সকাল দশটায় সুসজ্জিত গাইনী ও অবস ওয়ার্ডে ফিতা কেটে সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অত্র কলেজের সুযোগ্য অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: মোস্তাফিজুর রহমান ও হাসপাতালের সুযোগ্য ডিরেক্টর ডা. মো: এনামুল হক।  উদ্বোধনী অনুষ্ঠানে হাসপাতালের সকল ক্লিনিকাল বিভাগের বিভাগীয় প্রধানদের সাথে আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. রতন কুমার সাহা এবং গাইনী ও অবস বিভাগের সকল চিকিৎসক, সেবিকা ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ। সম্মানিত অধ্যক্ষ, ডিরেক্টর ও অন্যান্য বিভাগীয় প্রধানগন  ডিজিটাল এই সফটওয়্যারের কার্যক্রম ঘুরে দেখেন এবং ভবিষ্যত উন্নয়ন সম্পর্কে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন।