Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ এপ্রিল ২০২৪

ইআরসিপি পদ্ধতিতে পেট না কেটে পিত্তনালীর পাথর অপসারণে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের অনন্য সাফল্য


প্রকাশন তারিখ : 2024-04-19

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো দু’জন রোগীর পেট না কেটে এন্ডোস্কোপিক রেট্রোগ্রেড কোলাঞ্জিও প্যানক্রিয়েটোগ্রাফি (ইআরসিপি) পদ্ধতিতে পিত্তনালীর পাথর অপসারণ করা হয়েছে। যেটিকে জেলায় পর্যায়ের চিকিৎসা সেবায় মাইলফলক ও অভাবনীয় সাফল্য হিসেবে দেখা হচ্ছে।

গত ৩০ মার্চ হাসপাতালে গ্যাস্ট্রোএন্টেরোলজি বিভাগে সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. এমএম শাহিন-উল-ইসলাম এর নেতৃত্বে এক রোগীর পিত্তনালীর পাথর অপসারণ করা হয়। এর আগে আরও একজন রোগীর ইআরসিপি পদ্ধতিতে পিত্তনালীর পাথর অপসারণ করা হয়েছে। বর্তমানে দুইজন রোগী-ই সম্পূর্ণ সুস্থ আছেন।

এতে বিশেষজ্ঞ প্যানেলে উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এটিএম আতাউর রহমান হিরণ, গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ডা. নিমাই দাস ও ডা. ছাবিদুর রহমান, বিভাগের রেজিস্ট্রার ডা. এমএম মোশফিকুর রশিদ, সার্জারি বিভাগের প্রতিনিধি ডা. আব্দুল কাইয়ুম এবং ডা. সাইদুর রহমান রিপন।

সাধারণত, জেলা পর্যায়ের হাসপাতালে এ পদ্ধতিতে চিকিৎসাসেবা পাওয়া যায় না। সেইসঙ্গে দেশের বিভাগীয় শহরে পর্যায়েও এই চিকিৎসা পদ্ধতি দুর্লভ। এ সেবা নিতে রোগীদের ছুটে আসতে হয় রাজধানীতে। ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পেট না কেটে পিত্তনালীর পাথর অপসারণ করার মাধ্যমে জেলা পর্যায়ে এ চিকিৎসা পদ্ধতি সহজলভ্য হবে। রাজধানীর বাইরে দক্ষিণের জনসাধারণের জন্য এটি অভাবনীয় সাফল্যও। একই সঙ্গে এ জনপদের মানুষ সহজেই এ সেবা নিতে পারবেন।

এই অভাবনীয় সাফল্যের বিষয়ে বিভাগীয় প্রধান ডা. এমএম শাহিন-উল-ইসলাম বলেন, ‘এই প্রক্রিয়া শুরু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা চাই উচ্চমানের সেবা প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সহজপ্রাপ্য করতে।’

বিভাগের রেজিস্ট্রার ডা. এম. এম. মোশফিকুর রশিদ জানান, ‘চিকিৎসাসেবা বিকেন্দ্রীকরণে পদ্মার এপারের বাসিন্দাদের জন্য এটা একটা মাইলফলক। গ্যাস্ট্রোএন্টেরলজি বিভাগ সফলভাবে নিয়মিত এন্ডোসকপি, কোলনস্কপি, লিভার সিরোসিসের রোগীদের ব্যান্ড লাইগেশন, পেট না কেটে খাদ্যনালীর পলিপ কাটা, এন্ডোসকপিক সাবমিউকোসাল রিসেকশন (ইএসডি) ও অন্যান্য বিশেষায়িত সেবা প্রতিনিয়ত দিয়ে আসছে।

(কৃতজ্ঞতায়ঃ মেডিভয়েস)

ছবি দেখতে এখানে ক্লিক করুন