Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুন ২০২৪

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ, ফরিদপুরে এমবিবিএস ১ম বর্ষের ক্লাস শুরু


প্রকাশন তারিখ : 2024-06-05

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ, ফরিদপুর  আজ ৫ জুন বুধবার হতে আবারো  ৩৩ তম ব্যাচের নবীনদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। বাংলাদেশের ৩৭ টি সরকারি মেডিকেল কলেজসহ সকল বেসরকারি মেডিকেল কলেজে আজ পরিচিতি এবং ক্লাস উদ্বোধন অনুষ্ঠান একযোগে অত্যন্ত আনন্দ মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়।


অত্র মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. দিলরুবা জেবার সভাপতিত্বে এবং ফেইজ-১ কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মাদ রেজাউল কাদেরের পরিচালনায় নবীনদের পরিচিতিমূলক ক্লাস এবং নবীন-বরণ সকাল সাড়ে দশ ঘটিকায় কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

 

উক্ত ক্লাসে নতুন শিক্ষার্থীদের প্রতি দিক-নির্দেশনামূলক বক্তব্যে সার্জারি বিভাগের প্রধান  এবং কলেজের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. রতন কুমার সাহা  নিয়মানুবর্তিতার প্রতি গুরুত্ব আরোপ করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী  জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মানের অংশ হিসাবে সকল নবীন মেডিকেল শিক্ষার্থীদেরকে 'স্মার্ট ডক্টর' হিসাবে নিজেকে তৈরী করার জন্যে আহ্বান জানান। এছাড়াও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোঃ হুমায়ুন কবীর, ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা. কমল চন্দ্র দাস, বায়োকেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মাদ রেজাউল কাদের, ছাত্র হল প্রভোস্ট সহযোগী অধ্যাপক ডা. মোঃ শফিক-উর-রহমান, ছাত্রী হল প্রভোস্ট প্রভাষক ডা. নিশাত চৌধুরী, ই-গভর্নেন্স ও ইনোভেশন কমিটির সদস্য সচিব প্রভাষক ডা. মোঃ শাহানুর রহমান। উক্ত পরিচিতিমুলক ক্লাসে আরও উপস্থিত ছিলেন ফেইজ-১ এর সকল শিক্ষকমন্ডলী এবং বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ।

 

নতুন শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান কলেজের উপাধ্যক্ষ এবং একাডেমিক কো-অর্ডিনেটর, সার্জারি বিভাগের অধ্যাপক ডা. স্বপন কুমার বিশ্বাস। তিনি কলেজের অনুশাসন মেনে নিয়মিত পড়াশুনার মাধ্যমে ভালো মানের ডাক্তার হিসেবে সমাজে প্রতিষ্ঠিত হতে নবীন শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

 

সভাপতির বক্তব্যে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. দিলরুবা জেবা দক্ষিণ বঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপিঠ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ ক্যাম্পাসে নতুন শিক্ষার্থীদের স্বাগত জানান। পাশাপাশি সন্তানের সাফল্যের জন্য শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দের প্রতিও তিনি আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করেন। ‘এপিএ’ র‍্যাংকিং এ শ্রেষ্ঠ মেডিকেল কলেজ হবার পাশাপাশি চলতি অর্থ বছরে ‘শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগে’ দেশ সেরা মেডিকেল কলেজ হবার গৌরব অর্জনের কথা তিনি বিশেষভাবে উল্লেখ করেন। এই অর্জনের পেছনে  শিক্ষার্থীদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন এবং আগামীতেও এই ধারাবাহিকতা বজায় রেখে দেশ ও জাতির কল্যাণে নতুন শিক্ষার্থীদের দক্ষ চিকিৎসক  হিসেবে নিজেদেরকে এখন থেকেই গড়ে তোলার প্রতি গুরুত্ব আরোপ করেন। কলেজের সাম্প্রতিক অভূতপূর্ব উন্নয়ন এবং সাফল্য অর্জনে বিশেষ অবদানের জন্য তিনি পূর্ববর্তী অধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ মোস্তাফিজুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।


নবীনদের মধ্যে বক্তব্য রাখেন ১ম বর্ষের মাঈশা তাসনিম, এস এম তাওসিফ কবীর, অভিভাবকদের মধ্যে জনাব এফ এম হুমায়ুন কবীর। বিশেষ বক্তব্য রাখেন কলেজের ছাত্র প্রতিনিধি মোঃ মাসুক উল্লাহ্ মুগ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি ডা. মাশতুরা মোশাররফ ঐষিকা এবং সাধারণ সম্পাদক ডা. ইমরুল হাসান জীম সহ প্রমুখ।

 

ছবি দেখতে এখানে ক্লিক করুন